চীন নিয়ে ষড়যন্ত্র করলে পিষে ফেলা হবে: শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তার দেশ নিয়ে কেউ ষড়যন্ত্র করলে তাকে পিষে ফেলা হবে।

হংকংয়ে চার মাস ধরে চলা আন্দোলনের পরিপ্রেক্ষিতে তিনি ওই হুশিয়ারি দেন বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপির।

নেপাল সফর থেকে দেশে ফিরে চীনের প্রেসিডেন্ট ওই কথা বলেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়। রোববার হংকংয়ে দাঙ্গা পুলিশ মোতায়েনের পর এ বিবৃতি দেয়া হয়।

এদিকে নেপালকে কাছে পেতে ৫ হাজার ৬০০ কোটি রুপি (৫৬ বিলিয়ন) সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

নেপালের উন্নয়নমূলক কর্মকাণ্ডে এ অর্থ ব্যয় হবে। দুদিনের ঐতিহাসিক নেপাল সফরের প্রথম দিন শনিবার এ ঘোষণা দেন তিনি।

দীর্ঘ ২৩ বছরের ব্যবধানে প্রথম কোনো চীনা রাষ্ট্রপ্রধানকে ফের বরণ করল নেপাল। কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে জিনপিংকে স্বাগত জানান নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভাণ্ডারি। দুই রাষ্ট্রনেতার মধ্যে আলোচনায় বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উঠে এসেছে।

নেপালের রাজনৈতিক ঘটনাক্রমে রাজতন্ত্র উচ্ছেদ নিয়ে দীর্ঘ লড়াইয়ের কিংবদন্তি কমিউনিস্ট নেতা ছিলেন মদন ভাণ্ডারি। তার স্ত্রী বিদ্যাদেবী প্রেসিডেন্ট হতেই চীন থেকে এসেছিল বিশেষ শুভেচ্ছা। উপহারের ডালি নিয়ে তাই নেপাল সফরে এলেন শি।

এ ছাড়া বিরোধী দল নেপালি কংগ্রেসের নেতা শেন বাহাদুর দেউবা এবং নেপালি কমিউনিস্ট পার্টির সহকারী চেয়ারম্যান পুষ্প কমল দাহালের সঙ্গেও সাক্ষাৎ করেন চীনা প্রেসিডেন্ট। তিব্বতের সঙ্গে সীমান্তের বিশাল অংশজুড়ে রয়েছে নেপাল।

তা ছাড়া নির্বাসিত প্রায় ২০ হাজার তিব্বতীয় নেপালে বসবাস করেন। এ ছাড়া নির্বাসিত ৮৪ বছর বয়সী দালাইলামার সঙ্গে সাক্ষাৎ করতে প্রতি বছর আড়াই হাজার তিব্বতীয় অবৈধভাবে নেপালে প্রবেশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares